195) বিসিএস ক্যাডারের পণ্ডিতি (PEDANTRY OF BCS CADRE)।-Written by Junayed Ashrafur Rahman

 195) বিসিএস ক্যাডারের পণ্ডিতি (PEDANTRY OF BCS CADRE)।-Written by Junayed Ashrafur Rahman


একজন ছাত্র কিছুটা হলেও পণ্ডিতি করেই বিসিএস ক্যাডার হন।


কিন্তু নিজের পণ্ডিতি জাহির করার জন্য যদি সমাজে এবং সামাজিক মাধ্যমে চাকরির নীতি বিরোধী কাজ করেন , তবে সেটা একটা বিরাট অপরাধই হয়।


হ্যাঁ , বিরাট অপরাধ। বিসিএস ক্যাডার হলেন সরকারি চাকরিজীবি - তিনি কিন্তু সাধারণ মানুষের মতো যথেষ্ট স্বাধীনতার অধিকারী নন। 

https://parg.co/bffq

https://youtu.be/CW5ymiBHtRE
https://youtu.be/DvmLGw8dCMo


দেশের রাজনীতি , পররাষ্ট্রনীতি , জাতীয় নিরাপত্তা ব্যবস্থা , এমনকি আইন , সাহিত্য , রাষ্ট্রবিজ্ঞান , সমাজবিজ্ঞান প্রভৃতি বিষয়ে একজন বেসরকারি চাকরিজীবি অথবা ফ্রিল্যান্সার নিজের মতামত প্রদান করার জন্য যেমন অধিকারী - কিন্তু একজন বিসিএস ক্যাডার ও সরকারি চাকরিজীবি তেমন অধিকারী নন। 

যদি তিনি তেমন করেন , তবে সেটাও এক ধরণের অপরাধ হিসেবে বিবেচিত হতে পারে।


কেননা , যখন একজন বিসিএস - বিশেষ করে পুলিশ ও প্রশাসন - ক্যাডার নিজের পণ্ডিতি জাহির করার জন্য সমাজ ও সামাজিক মাধ্যমে তৎপর হন , তখন স্বাভাবিকভাবেই প্রশ্ন করা হতে পারে যে , ঐ লোক পণ্ডিতি করে , তাহলে নিজের দায়িত্ব পালন করে কখন ? জনগণের ট্যাক্স দিয়ে বিসিএস ক্যাডারের বেতন দেওয়া হয় কি জনসেবা করার জন্য , নাকি পণ্ডিতি করার জন্য ? 


আবার , ঐ ধরণের পণ্ডিতি জাহির করে যদি ভুল করেন , তবে ধরা খাইলে প্রমোশন তো বাদ হবেই , উল্টো ডিমোশনও হবে।


আমি কিন্তু এটা কখনই বলছি না যে , বিসিএস ক্যাডার কোন ক্ষেত্রেই পণ্ডিতি করতে পারবেন না - বরং এটা বলছি যে , জনসাধারণের মধ্যে (ইন্টারনেট ও মানব সমাজে) পণ্ডিতি জাহির না করে , বরং চাকরিতে পণ্ডিতি জাহির করবেন।


মানে , প্রমোশনের আগে যখন বিভিন্ন পরীক্ষা নেয়া হয় , তখন যেমন পারেন নিজের মতো করে পণ্ডিতি জাহির করবেন - এর বাইরে না।


🌟 প্রত্যেক বিসিএস ক্যাডারের এটা অবশ্যই মনে রাখা দরকার যে , অতীতে বাংলাদেশে শিক্ষিত মানুষের সংখ্যা ছিলো কম - তাই বিসিএস ক্যাডারদেরকে অনেকটা কল্প বিজ্ঞান কাহিনীর (সায়েন্স ফিকশন) এলিয়েনদের মত মনে করা হত - কিন্তু এখন তেমনটা মনে করা হয় না। কেননা , এখন শিক্ষিত মানুষের সংখ্যা অনেক অনেক বেশি। 

এমনকি , বিসিএস ক্যাডারদের চেয়ে অনেক বেশি মেধাবী ব্যক্তিরা সমাজে স্বাভাবিক জীবন যাপন করছেন। 


তাই , কোন বিসিএস ক্যাডারের পণ্ডিতি দেখার জন্য সমাজ বসে থাকেনা। সমাজ এখন চায় বিসিএস ক্যাডারদের কাছ থেকে জনসেবা। 


এবং বিসিএস কোন ক্যাডার ভুল অথবা অপরাধ করলে সমাজের শিক্ষিত ও মেধাবী ঐ ব্যক্তিরা কিন্তু ছাড়েন না।


অতএব , বিসিএস ক্যাডারগণ , সমাজে এবং সামাজিক মাধ্যমে নিজের পণ্ডিতি জাহির করার বিষয়ে সাবধান।


🌟 আর হ্যাঁ , বিসিএস ক্যাডারের পণ্ডিতি বিষয়ে আমি যে আলোচনা করলাম , সিভিল (জনসাধারণ) হিসেবে এই আলোচনার অধিকার আমার আছে। কিন্তু এমন আলোচনা করার অধিকার হয়ত বিসিএস ক্যাডারদেরও নাই। 

Comments

Popular posts from this blog

282) কালো বিড়াল (DIFFICULT CRIMINALS)। - Written by Junayed Ashrafur Rahman ✒

211 ) জেনারেল এরশাদ : - চরম সুবিধাভোগী এক ব্যক্তি (GENERAL ERSHAD : - EXTREMELY BENEFICIARY A PERSON)।-Written by Junayed Ashrafur Rahman

215)Dr. Kamal Hossain :- Legislator outside the parliament.(ড. কামাল হোসেন : - আইনসভার বাইরের আইন প্রণেতা।)-Written by Junayed Ashrafur Rahman ✒